Business

দেশে হচ্ছে লিথিয়াম ব্যাটারির কারখানা, বাড়বে পরিবেশবান্ধব বৈদ্যুতিক গাড়ি

দেশে প্রথমবারের মতো লিথিয়াম ব্যাটারি উৎপাদনের কারখানা স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, উদ্যোগ সফল হলে দেশে পরিবেশবান্ধব গাড়ি কিংবা বৈদ্যুতিক গাড়ি (ইভি) ব্যবহার উল্লেখ্যযোগ্য হারে বাড়বে। যা কার্বন নিঃসরণ কমানোর পাশাপাশি কমাবে দূষণ।

জানা গেছে, চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরীতে লিথিয়াম ব্যাটারি উৎপাদনের লক্ষ্যে একটি প্লান্ট স্থাপনের প্রস্ততি শেষ করেছে বাংলাদেশ লিথিয়াম ব্যাটারি লিমিটেড। এটিই হতে যাচ্ছে দেশের প্রথম লিথিয়াম ব্যাটারি উৎপাদন কারখানা, যার বার্ষিক উৎপাদন সক্ষমতা হবে ১ গিগাওয়াট ঘণ্টা।

এই প্রকল্পে ৬০০ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। এরমধ্যে ৩৩২.৬ কোটি টাকা অর্থায়ন করবে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের নেতৃত্বে ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর একটি কনসোর্টিয়াম। সংশ্লিষ্টরা বলছেন, ২০২৪ সাল নাগাদ উৎপাদনে যাওয়ার পরিকল্পনা করা হচ্ছে।সংশ্লিষ্টরা বলছেন, প্লান্টটিতে ইভি, আইপিএস ও ইউপিএস সিস্টেমের মতো এনার্জি স্টোরেজ অ্যাপ্লিকেশনের জন্য উন্নতমানের ব্যাটারি উৎপাদন হবে। একই সঙ্গে এনার্জি স্টোরেজ অ্যাপ্লিকেশনের জন্য বাজারে এখন যে পরিমাণ লিথিয়াম ব্যাটারির চাহিদা রয়েছে, সেটিও পূরণ করা হবে এখানকার ব্যাটারি দিয়ে।

Related Articles

Back to top button