Business

ওমানের সঙ্গে এলএনজি আমদানি চুক্তি সন্ধ্যায়

তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির লক্ষ্যে এবার ওমানের সঙ্গে চুক্তি সই করতে যাচ্ছে বাংলাদেশ। রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ তেল গ্যাস ও খনিজসম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) এবং ওমানের ওকিউ ট্রেডিং লিমিটেড (ওকিউটি) এ চুক্তিটি সই করবে।

সোমবার (১৯ জুন) সন্ধ্যা ৭টায় চুক্তিটি সই হবে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে। অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের আন্তরিক প্রচেষ্টার অংশ হিসেবে ওমানের সঙ্গে এলএনজি আমদানির জন্য এটি হবে একটি দীর্ঘমেয়াদি চুক্তি। এ বিক্রয়-ক্রয় চুক্তির (এসপিএ) অধীনে ২০২৬ সাল থেকে ওকিউ ট্রেডিংয়ের কাছ থেকে বার্ষিক ০.২৫ থেকে ১.৫ মিলিয়ন মেট্রিক টন (এমএমটি) এলএনজি পাবে বাংলাদেশ।

সম্প্রতি বাংলাদেশ ২০২৬ সাল থেকে পরবর্তী ১৫ বছরের জন্য বার্ষিক অতিরিক্ত ১৫ লাখ টন এলএনজি পাওয়ার জন্য কাতারের সঙ্গে একটি নতুন চুক্তি করেছে। কাতারের রাষ্ট্রীয় মালিকানাধীন রাস লাফান লিকুইফাইড ন্যাচারাল গ্যাস কোম্পানি লিমিটেডের (কাতারগ্যাস) সঙ্গে নতুন এ চুক্তিটি করেছে পেট্রোবাংলা। ওই চুক্তির অধীনে কাতার ২০২৬ থেকে ২০৪০ সাল পর্যন্ত প্রতিবছর অতিরিক্ত প্রায় ১.৫ এমটিপিএ এলএনজি সরবরাহ করবে। এর মধ্যে বাংলাদেশ ২০২৬ সালে ১২টি এলএনজি এবং ২০২৭ সালে ২৪টি কার্গো পাবে।

বর্তমানে বাংলাদেশ ২০১৭ সালে স্বাক্ষরিত একটি বিদ্যমান চুক্তির অধীনে ২০১৮ সাল থেকে ১.৮২ থেকে ২.৫ মিলিয়ন এমটিপিএ এলএনজি আমদানি করছে।

Related Articles

Back to top button