Business

ফের চালু হচ্ছে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র

সংকট কাটিয়ে ফের চালু হচ্ছে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র। ইন্দোনেশিয়া থেকে আনা কয়লার খালাস প্রায় শেষ। শনিবার (২৪ জুন) মধ্যরাত বা কাল (২৫ জুন) সকাল থেকে বিদ্যুৎকেন্দ্রটির দুইটি ইউনিটের একটি চালুর আশা করছে কর্তৃপক্ষ। সেই সঙ্গে চাহিদা অনুযায়ী দ্বিতীয় ইউনিটও চালু হবে।

শুক্রবার (২৩ জুন) রাতে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জেটিতে আসে এমভি অ্যাথেনা নামে মাদার ভ্যাসেল। এরপরই শুরু হয় জাহাজ থেকে কয়লা খালাস প্রক্রিয়া।

ইন্দোনেশিয়া থেকে আসা এ জাহাজ থেকে কয়লা খালাস প্রায় শেষের পথে। আজ ভোরে অথবা কাল সকাল থেকে চালু হতে পারে দেশের সবচেয়ে বড় তাপবিদ্যুৎ কেন্দ্র পায়রা। এতে করে কমে আসতে পারে চলমান লোডশেডিং। পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদ আলম জানান, রাতের মধ্যেই কয়লা খালাস শেষ হবে। তাই শনিবার (২৪ জুন) মধ্যরাত অথবা রোববার (২৫ জুন) সকালে প্রথম ইউনিট চালু হবে। আর চাহিদা অনুযায়ী দ্বিতীয় ইউনিটও চালু করা হবে।

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন সক্ষমতা ১ হাজার ৩২০ মেগাওয়াট। বিদ্যুৎকেন্দ্রটির দুইটি ইউনিট চালাতে দৈনিক ১২ থেকে ১৩ হাজার মেট্রিক টন কয়লা প্রয়োজন হয়। সেই হিসাবে, এই জাহাজটিতে আনা ৪১ হাজার মেট্রিক টন কয়লা দিয়ে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের দুইটি ইউনিট চার দিন চলবে। আর শুধু একটি ইউনিট চালানো হলে চলবে ৮ দিন। তবে আশার বানী হচ্ছে, আরও ১৭টি জাহাজ আসছে। এবিষয়ে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের পাইলট গোলাম রাব্বানী বলেন, বর্তমানে কয়লা খালাস কার্যক্রম চলছে। আমার জানা তথ্য মতে, কয়লাবাহী দ্বিতীয় জাহাজটি আসবে ৩০ জুন। পরবর্তীতে পর্যায়ক্রমে ১৫ থেকে ১৬টি জাহাজ শুধুমাত্র পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে পায়রা বন্দরে আসবে। উল্লেখ্য, ডলার সংকটে কয়লা আমদানি না হওয়ায় এর আগে গত ২৫ মে বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। পরে ৫ জুন দ্বিতীয় ইউনিটও বন্ধ হয়।

Related Articles

Back to top button